পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) ঘোষণা করল 2024 সালের বিভিন্ন পরীক্ষার  সম্ভাব্য সময়সূচী

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) ঘোষণা করল 2024 সালের বিভিন্ন পরীক্ষার  সম্ভাব্য সময়সূচী

সদ্য ঘোষিত হয়েছে 2024 সালের WBPSC পরীক্ষার সম্ভাব্য সময়সূচী – WBCS, অডিট এন্ড  অ্যাকাউন্টস, মিসলেনিয়াস এবং ক্লার্কশিপ পরীক্ষার তারিখগুলি প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। তাই এবার প্রস্তুতি শুরু করতে হবে জোর কদমে।  

বহু অপেক্ষা, সংশয়ের পর আবার সুযোগ এসেছে সরকারি চাকরির পরীক্ষায় বসার! পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) সম্প্রতি 2024 সালে অনুষ্ঠিত হতে চলা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরীক্ষার জন্য সম্ভাব্য সময়সূচী ঘোষণা করেছে। রাজ্যের সিভিল  সার্ভিস এবং পাবলিক সার্ভিসে মর্যাদাপূর্ণ পদগুলির জন্য যারা আগ্রহী, সেইসব প্রার্থীদের জন্য এই ঘোষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার আসন্ন মাসগুলিতে নির্ধারিত প্রধান পরীক্ষাগুলির বিশদ বিবরণ দেওয়া যাক৷ 

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) ঘোষণাটি প্রার্থীদের প্রস্তুতি শুরু করে দেওয়ার জন্য যথেষ্ট সময় দিয়েছে। সম্ভাব্য সময়সূচীতেরয়েছে  পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস (এক্সিকিউটিভ) মেইন 2023 এবং প্রিলিমিনারি পরীক্ষা 2024, পশ্চিমবঙ্গ অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস রিক্রুটমেন্ট মেইন পরীক্ষা 2022 এবং পশ্চিমবঙ্গ অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস রিক্রুটমেন্ট প্রিলিমিনারি পরীক্ষা 2023, PSC মিসলেনিয়াস প্রিলিমিনারি 2023 এবং পিএসসি ক্লার্কশিপ পার্ট-১ 2023 ইত্যাদি গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলির দিন তারিখ।  এখানে আমরা এই প্রতিটি পরীক্ষার মূল বিষয় সম্পর্কে সংক্ষেপে আলোচনা করব যা প্রার্থীদের তাদের রুটিন তৈরি করে নিতে সহায়তা করবে। 

WBCS (Exe.) মেইন পরীক্ষা, 2023 

সম্ভাব্য তারিখ: 16, 17, 18 এবং 20 আগস্ট, 2024  

পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস (এক্সিকিউটিভ) মেইন পরীক্ষা উচ্চপদস্থ সরকারি কর্মচারীদের নিয়োগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলির মধ্যে একটি। সম্ভবত আগস্টের মাঝামাঝি সময় এই পরীক্ষাটি নির্ধারণ করা হয়েছে। এখানে প্রার্থীদের ভাষাগত দক্ষতা, জেনারেল স্টাডিজ এবং ঐচ্ছিক বিষয়সহ বিস্তৃত বিষয়ে পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষায় সাফল্য রাজ্য সরকারের বিভিন্ন মর্যাদাপূর্ণ প্রশাসনিক পদে প্রতিষ্ঠিত হওয়ার পথ প্রশস্ত করে। 

পদ: এই পরীক্ষাটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মধ্যে বিভিন্ন প্রশাসনিক পদ যেমন — WBCS (এক্সিকিউটিভ), অ্যাসিস্টেন্ট কমিশনার অফ রেভেনিউ, কো-অপারেটিভ সার্ভিস, লেবার সার্ভিস, ফুড অ্যান্ড সাপ্লাই, এমপ্লয়মেন্ট সার্ভিস ইত্যাদিতে নিয়োগ করে। 

পরীক্ষার ধরণ: ডব্লিউবিসিএস (মেইন) পরীক্ষায় ছয়টি আবশ্যিক এবং একটি ঐচ্ছিক বিষয়সহ দুটি পেপার থাকে। আবশ্যিক পেপারগুলি হল: 

  1. বাংলা/হিন্দি/উর্দু/নেপালি/সাঁওতালি (যে কোনো একটি) 
  1. ইংরেজি 
  1. জেনারেল স্টাডিজ I: ভারতের ইতিহাস ও ভূগোল &  
  1. জেনারেল স্টাডিজ II: জেনারেল সায়েন্স ও টেকনোলজিকাল এডভান্সমেন্ট, পরিবেশ বিদ্যা ও জিকে কারেন্ট অয়াফেয়ার্স,  
  1. ভারতের সংবিধান, ভারতীয় অর্থনীতি, এছাড়াও RBI-এর ভূমিকা ও কার্যাবলী 
  1. পাটিগণিত এবং রিজনিং টেস্ট  
  • আর ঐচ্ছিক বিষয় পেপার ১ ও পেপার ২ 

প্রতিটি পেপার 200 নম্বরের, এবং পরীক্ষা একাধিক দিন ধরে পরিচালিত হয়। 

পশ্চিমবঙ্গ অডিট এবং অ্যাকাউন্টস পরিষেবা নিয়োগ (মেইন) পরীক্ষা, 2022 

সম্ভাব্য তারিখ: 28 থেকে 30 আগস্ট, 2024 এবং 2 থেকে 4 সেপ্টেম্বর, 2024 

সরকারের আর্থিক প্রশাসনে যারা কর্মজীবনগড়ে  তুলতে চান ওয়েস্টবেঙ্গল অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস মেইন পরীক্ষা তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরীক্ষাটি আগস্টের শেষ থেকে  সেপ্টেম্বরের শুরু পর্যন্ত  ছয় দিন  ধরে চলবে। এই পরীক্ষায় হিসাববিজ্ঞান তথা একাউন্টেন্সি, অডিট এবং সংশ্লিষ্ট আর্থিক বিষয়গুলো অন্তর্ভুক্ত। এই পরীক্ষাটিতে উত্তীর্ণ হলে রাজ্যের অডিট এবং অ্যাকাউন্টস বিভাগে একটি ফলপ্রসূ কর্মজীবনের দরজা খুলে যায়। 

পদ: এই পরীক্ষা পশ্চিমবঙ্গ অডিট এবং অ্যাকাউন্টস সার্ভিসে নিয়োগ করে, যা রাজ্য সরকারের অডিটিং এবং আর্থিক প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ।  

পরীক্ষার প্যাটার্ন: মেইন পরীক্ষায় ৫টি আবশ্যিক এবং ৩টি ঐচ্ছিক পেপার থাকে, যার মধ্যে রয়েছে: 

  • ইংরেজি প্রবন্ধ, সারাংশ এবং রচনা 
  • বাংলা/হিন্দি/উর্দু/নেপালি/সাঁওতালি (যে কোনো একটি) 
  • সাধারণ জ্ঞান এবং কারেন্ট অ্যাফেয়ার্স 
  • ভারতের সংবিধানের নীতি আয়োগ, অ্যাকাউন্টস, ফিনান্স এবং অডিট সংক্রান্ত বিষয় । 
  • বাণিজ্যিক গণিত এবং পরিসংখ্যান 
  • একাউন্টেন্সি I & II 
  • অডিটিং এবং কস্টিং 

প্রতিটি পেপার ১০০ নম্বরের, মোট ৮০০ নম্বরের লিখিত পরীক্ষা হয় যা আর্থিক এবং অডিটিং অনুশীলনে প্রার্থীর জ্ঞান এবং দক্ষতা পরীক্ষা করে। 

পশ্চিমবঙ্গ অডিট এবং অ্যাকাউন্টস পরিষেবা নিয়োগ (প্রিলি) পরীক্ষা, 2023 

সম্ভাব্য তারিখ: 27 অক্টোবর, 2024 

ওয়েস্ট বেঙ্গল অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিস পরীক্ষার  প্রথম পর্যায় হল প্রিলি পরীক্ষা। পরীক্ষাটি অক্টোবরের শেষের দিকে হবে। এই পরীক্ষায় প্রার্থীদের সাধারণ জ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স এবং অ্যাকাউন্টেন্সির বেসিক নীতিগুলি  সম্পর্কিত জ্ঞানযাচাই করা হয়। এটি একটি বাছাই পর্ব যা উত্তীর্ণ হতে পারলে  মূল কঠিন  পরীক্ষার (মেইন) জন্য যোগ্যতা অর্জন করা যায়। 

পরীক্ষার ধরণ: প্রিলিমিনারি পরীক্ষা হল 200 নম্বরের একটিমাত্র পেপারের উপর একটি স্ক্রীনিং টেস্ট। অন্তর্ভুক্ত  বিষয়গুলি হল: 

  • জেনারাল স্টাডিজ 
  • পাটিগণিত 

বস্তুনিষ্ঠ ধরনের প্রশ্ন প্রার্থীদের সাধারণ সচেতনতা, বিশ্লেষণী ক্ষমতা এবং সংখ্যাগত যোগ্যতা যাচাই করে। 

WBPSC ক্লার্কশিপ (Part-I) পরীক্ষা, 2023 

সম্ভাব্য তারিখ: 16 ও 17 নভেম্বর, 2024  

যারা পশ্চিমবঙ্গ সরকারের করণিক পদে কাজ করতে চান তাদের জন্য PSC ক্লার্কশিপ পার্ট-১ পরীক্ষা অপরিহার্যনভেম্বরের মাঝামাঝি দুই দিনের এই পরীক্ষায় সাধারণ জ্ঞান, পাটিগণিত এবং ভাষার দক্ষতা মূল্যায়ন করা হবে। সফল প্রার্থীরা নিয়োগ প্রক্রিয়ার পরবর্তী ধাপে, একটি স্থিতিশীল সরকারি চাকরি নিশ্চিত করার কাছাকাছি এগিয়ে যাবেন।  

পদ: এই পরীক্ষা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিভাগগুলির মধ্যে বিভিন্ন করণিক পদের জন্য প্রার্থীদের নিয়োগ করে। 

পরীক্ষার প্যাটার্ন: ক্লার্কশিপ পার্ট-১ পরীক্ষায় তিনটি বিষয় রয়েছে: 

  • ইংরেজি  
  • জেনারাল স্টাডিজ এবং  
  • পাটিগণিত 

পার্ট-১ পরীক্ষায় অবজেক্টিভ ধরণের ১০০টি প্রশ্ন থাকে প্রত্যেকটি প্রশ্নের মান ১। বাছাই প্রক্রিয়ার পরবর্তী পর্যায়ে প্রার্থীদের পৌঁছাবার  জন্য এই ধাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

PSC মিসলেনিয়াস প্রিলিমিনারি 2023

সম্ভাব্য তারিখঃ  অক্টোবর- নভেম্বর ২০২৪ 

WBPSC বিভিন্ন বিভাগের অধীনে বিভিন্ন পদে প্রার্থীদের নিয়োগের জন্য WBPSC মিসলেনিয়াস পরীক্ষা পরিচালনা করে। তিনটি ধাপে পরীক্ষাটি হয়- প্রিলিমিনারি, মেইনস্‌ ও পারসোনালিটি টেস্ট। সুতরাং প্রথমধাপ হিসেবে প্রিলিমিনারি পরীক্ষার গুরুত্ব যথেষ্ট।  

পরীক্ষার প্যাটার্ন: মিসলেনিয়াস প্রিলিমিনারিতে দুটি বিভাজন আছে- 

  • জেনারেল স্টাডিজ ও 
  • পাটিগনিত 

প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের ১০০টি মাল্টিপল চয়েস প্রশ্ন আসে, প্রতিটি প্রশ্নের মান ২। জেনারেল স্টাডিস থেকে ১৫০ নম্বর এবং পাটিগনিত থেকে ৫০ নম্বরের প্রশ্ন আসে। যদিও প্রিলিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফাইনাল মেরিট লিস্ট তৈরি হয় না কিন্তু মেইন পরীক্ষার জন্য নির্বাচিত হতে প্রিলি উত্তীর্ণ হওয়া আবশ্যিক। 

WBCS (Exe.) প্রিলি পরীক্ষা, 2024

সম্ভাব্য তারিখ: 15ই ডিসেম্বর, 2024  

WBCS (এক্সিকিউটিভ) প্রিলিমিনারি পরীক্ষা হল পশ্চিমবঙ্গের সকল উচ্চপদস্থ বেসামরিক কর্মচারীদের জন্য প্রবেশিকা পরীক্ষা। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে নির্ধারিত এই প্রিলি পরীক্ষায় প্রার্থীদের জেনারাল স্টাডিজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স সহ বিভিন্ন বিষয়ের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। এই পরীক্ষাটি আরও বিস্তৃত এবং ব্যাপক মেইন পরীক্ষার প্রথম ধাপ। WBCS (এক্সিকিউটিভ), WBCS (জুডিশিয়াল) এবং সহযোগী পরিষেবাসহ বিভিন্ন প্রশাসনিক পদে প্রত্যাশীদের জন্য এই প্রিলি পরীক্ষা হল একদম সূচনা। 

পরীক্ষার ধরণ: প্রিলিমিনারি পরীক্ষা হল একটি স্ক্রীনিং টেস্ট যাতে 200 নম্বরের একটিমাত্র পেপার  থাকে। পেপারটিতে আছে: 

  • ইংরেজি রচনা 
  • সাধারন বিজ্ঞান 
  • কারেন্ট অ্যাফেয়ার্স (জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বের) 
  • ভারতের ইতিহাস 
  • পশ্চিমবঙ্গের বিশেষ রেফারেন্স সহ ভারতীয় ভূগোল 
  • ভারতীয় রাজনীতি ও অর্থনীতি 
  • ভারতীয় জাতীয় আন্দোলন 
  • সাধারণ মানসিক ক্ষমতা 

এই অবজেক্টিভ-টাইপ পরীক্ষা প্রার্থীদের সামগ্রিক জ্ঞান এবং যোগ্যতা পরীক্ষা করে মেইন পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের নির্বাচন করে। 

কেন RICE Education সরকারী চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য সের

সরকারি পরীক্ষার প্রস্তুতির জন্য RICE Education তার বিশেষজ্ঞ শিক্ষক, পড়াশুনার নির্দিষ্ট প্রণালী এবং নিয়মিত পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের গড়ে তোলে সফল হওয়ার লক্ষ্যে। একটি সুগঠিত পাঠ্যক্রম এবং RICE মেথডোলজির ব্যবহার নিশ্চিত করে যে শিক্ষার্থীরা পরীক্ষার সমস্ত পর্যায়ের জন্য ভালভাবে প্রস্তুত। আমাদের শিক্ষার্থীরা তাদের সক্ষমতা ও বিশেষত্ব অনুযায়ী কোন পরীক্ষাটি দিলে সবচেয়ে ভালো হবে সেই নির্দেশিকা পায় এখানকার অভিজ্ঞ কেরিয়ার কাউন্সেলারদের থেকে তারপর তাদের লক্ষ্য অনুযায়ী নির্দিষ্ট কোর্সে যুক্ত হয়ে তাদের প্রস্তুতিকে করে তোলে নিখাদ ও সম্পূর্ণ ।   

পরিশেষে বলতে হয় WBPSC দ্বারা ঘোষিত অস্থায়ী সময়সূচী অনুযায়ী পরীক্ষার্থীদের পরিকল্পনা শুরু করা দরকার। মনে রাখতে হবে প্রাথমিক প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ! এখনই লক্ষ্য অনুযায়ী পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাস ভালো করে বুঝে নিতে হবে, প্রস্তুতি শুরু করতে হবে। এক্ষেত্রে RICE Education-এর সাহায্য প্রার্থীদের নিজেদের যোগ্যতা প্রমাণ করে সরকারি চাকরির স্বপ্নকে বাস্তব করে তুলতে পারে!  

Published on Jun 29, 2024