সরকারি চাকরির পরীক্ষায় সাফল্যের কাণ্ডারীঃ RICE Education-এর শিক্ষকমণ্ডলী

  • RICE Education-এর শিক্ষকদের শিক্ষার্থীকে পরিবর্তিত করার শক্তি
    সরকারি পরীক্ষায় সফলতার যাত্রাপথ খুব একটা সহজ নয়, বিশেষত, তীব্র প্রতিযোগিতা এবং বিশাল সিলেবাসের ভয় পরীক্ষার্থীকে কয়েক কদম পিছিয়ে দেয়। কিন্তু RICE Education হল সেই বাতিঘর যা উজ্জ্বল আলোতে জ্বলজ্বল করে সাফল্যের পথ প্রদর্শন করে। সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতিতে ভীতি কাটিয়ে আত্মবিশ্বাস গড়ে দেওয়াই আমরা শিক্ষকের মুখ্য ভূমিকা বলে মনে করি। ৩৮ বছরে RICE Education-এর ১.৫ লক্ষেরও বেশি ছাত্রছাত্রীর বিজয়যাত্রা এই অসাধারণ শিক্ষকতাকেই তো নির্দেশ করে।
  • RICE Education-এ শিক্ষকতার গভীর অর্থ
    সরকারী পরীক্ষার প্রস্তুতিতে শিক্ষক একটি ভিত্তি স্বরূপ। নিছক একাডেমিক নির্দেশনাকে অতিক্রম করে তাঁরা শিক্ষার্থীকে মানসিক সমর্থন যোগান। কম্পিটিটিভ পরীক্ষার ক্ষেত্রে তাঁরা এতটাই অভিজ্ঞ যে তাড়াতাড়ি উত্তর করার কৌশলগত অধ্যয়ন পদ্ধতি একমাত্র তাঁরাই শিখিয়ে দিতে পারেন ছাত্রছাত্রীদের। শিক্ষার্থীর মধ্যে শ্রেষ্ঠত্বকে কিভাবে জাগিয়ে তুলতে হয়, প্রতিটি ছাত্রছাত্রীর অন্তর্নিহিত সেই শক্তিকে উদ্বুদ্ধ করতেও RICE Education-এর শিক্ষকেরা জানেন। তার শিক্ষকদের সমর্থনেই ৩৮ বছরের অভিজ্ঞতায় সমৃদ্ধ প্রতিযোগিতামূলক পঠনের এই প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতিবান সরকারি চাকরির পরীক্ষায় দেশের অগণিত তরুণের স্বপ্ন সফল করতে।
  • সাফল্যের যাত্রা
    RICE Education-এর শিক্ষার ঐতিহ্যময় স্তম্ভ কেন্দ্র ও রাজ্য-স্তরের পরীক্ষায় সফল ১.৫ লক্ষেরও বেশী ছাত্রছাত্রীদের কৃতিত্বের দ্বারা নির্মিত। শিক্ষকদের ব্যক্তিগত প্রজ্ঞা ও আন্তরিক প্রচেষ্টার মাধ্যমেই শিক্ষার্থীরা অন্তর্দৃষ্টি এবং জ্ঞানের ভান্ডার পায়। শিক্ষকেরা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে তৈরি করেন স্টাডি মেটেরিয়াল, নোটস্‌, হ্যান্ড আউটস্‌, ছাত্রছাত্রীদের সঙ্গে দীর্ঘ দীর্ঘ সব সেশন। পড়তে পড়তে শিক্ষার্থী যেকোন জায়গায় আটকে গেলে সেই সন্দেহ নিরসনের জন্য তাঁরা সদা প্রস্তুত। তাঁদের ব্যক্তিগত এত শ্রম ও ত্যাগের উপরেই তো দাঁড়িয়ে আছে সাফল্যের মর্মর প্রস্তর!
  • মানবিক স্পর্শঃ মানসিক এবং শিক্ষাগত সহায়তা
    শিক্ষক-ছাত্রের সম্পর্ক পুঁথিগত শিক্ষার বাইরেও প্রসারিত হয়। RICE Education-এর শিক্ষকরা আত্মবিশ্বাসী, প্রথাগত স্কুল- কলেজের শিক্ষায় মধ্য এবং নিম্নমেধার ছাত্রছাত্রীদেরও এমনভাবে গাইড করেন যে কম্পিটিটিভ পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে তারাও হয়ে ওঠে যথেষ্ট সাবলীল। RICE Education-এর শিক্ষকমন্ডলী স্বেচ্ছায় তাদের সমর্থন বাড়িয়ে দেন শিক্ষার্থীর দিকে, অনেক সফল ছাত্রছাত্রীই তাঁদের স্মৃতিচারণায় বলেছেন কোন কঠিন বিষয়ে পড়তে পড়তে আটকে গেলে সাহায্যের জন্য ফোন করলে এমনকি অনেক রাতেও RICE-এর শিক্ষকরা ফিরিয়ে দিতেন না। তাঁদের এই সমর্থনই একটি শক্তিশালী ধারণা তৈরি করে যে- সাফল্য একটি সম্মিলিত যাত্রা।
  • সাফল্যের শংসাপত্র
    অসংখ্য সফল শিক্ষার্থী তাদের সাফল্যের কৃতিত্ব দিয়েছেন RICE Education-এর শিক্ষকদের। তাঁদের গল্পগুলি এখানকার শিক্ষকদের সাহচর্যের অনুভূতিকে সুন্দরভাবে ফুটিয়ে তোলে। তাঁরা বলেন কেবল কী পড়তে হবে তা নয়, কিছু বিষয় না পড়াও কম্পিটিটিভ এক্সামের সময়ের সঙ্গে তাল মেলাতে প্রয়োজনীয়। RICE Education-এর শিক্ষকদের অভিজ্ঞতা ছাড়া কে তা এত নিশ্চিত করে শেখাতে পারত? পড়ানো একটা শিল্প এবং তাতে RICE Education-এর শিক্ষকরা দক্ষ। পরীক্ষার ধরণ গভীরভাবে বোঝা, সেইসঙ্গে দ্রুত এবং কৌশলগতভাবে প্রশ্নগুলির মোকাবেলা করা এই সবকিছুই তাঁদের হাতে ধরে শেখানো।
  • গৌরবের পথ প্রশস্ত করা
    সরকারি চাকরির পরীক্ষায় সাফল্যের লক্ষ্যে প্রার্থীরা প্রায়ই বিশাল সিলেবাস আয়ত্ত করার চ্যালেঞ্জের সম্মুখীন হয়। কিন্তু RICE Education-এর শিক্ষকরা বিভিন্ন স্টাডি মেটেরিয়াল, ক্লাস টেস্ট, মকটেস্টের মাধ্যমে সেই বিরাট বিষয়কে যেন ক্যাপসুলের আকারে সুচারুরূপে গলাধঃকরণ করিয়ে দিতে পারেন। এই জাদু RICE Education-এর শিক্ষকদের। তিন দশকেরও বেশি সময় ধরে, এই প্রতিষ্ঠানটি কেবল প্রতিযোগিতামূলক শিক্ষাই দেয়নি বরং শিক্ষার্থীদের মানসিক সুস্থতাও লালন করেছে। RICE Education-এর শিক্ষকদের নিয়ে নানা গল্পের বাইরেও তাঁদের আর একটি সক্ষমতা আছে, তা হল অমনোযোগী বা বিমনা শিক্ষার্থীদের প্রতি তাঁরা আলাদাভাবে লক্ষ করেন এবং ব্যক্তিগত বোঝাপড়ার মাধ্যমে তাকে আবার লক্ষ্যবৃত্তের মধ্যে টেনে আনেন—এরকম অসংখ্য গল্পও সফলদের মুখে মুখে প্রতিষ্ঠানের আনাচে কানাচে ছড়িয়ে থাকে! তাই বলা চলে RICE Education-এর শিক্ষকরা শুধু প্রতিষ্ঠানের একটি অংশমাত্র নয়—তাঁরা ভবিষ্যতের কারিগর, শিক্ষার্থীদের গুরু এবং পরীক্ষার্থীদের বিশ্বাস!