প্রকাশিত হয়েছে RRB RPF কনস্টেবল এবং SI ২০২৪ পদের জন্য আবেদনের বিজ্ঞপ্তি

প্রকাশিত হয়েছে RRB RPF কনস্টেবল এবং SI ২০২৪ পদের জন্য আবেদনের বিজ্ঞপ্তি

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) রেলওয়ে সুরক্ষা বাহিনী এবং রেলওয়ে সুরক্ষা বিশেষ বাহিনীতে কনস্টেবল (এক্সিকিউটিভ) এর 4,208টি শূন্য পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গত ১৫ এপ্রিল ২০২৪ তারিখে।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; জব প্রোফাইল

RPF (রেলওয়ে প্রোটেকশন ফোর্স)-এ একজন কনস্টেবলের দায়িত্ব হল সাধারণত রেলওয়ের নিরাপত্তা রক্ষা করা, আইন প্রয়োগ করা, নজরদারি করা, ভিড় নিয়ন্ত্রণ, অস্ত্র চালনা ইত্যাদি। রেলের যেকোন দুর্যোগ সামলানোর জন্য তারা দলবদ্ধভাবে কাজ করে। ঝুঁকিপূর্ণ এবং বিপদসংকুল পরিস্থিতির মধ্যে তাদের কাজ করতে হয়।

RPF রেলওয়ে এবং নাগরিকদের সুরক্ষা, নিরাপত্তা এবং মঙ্গল নিশ্চিত করতে রেলওয়ের সিগন্যাল পরিকাঠামো রক্ষা এবং অন্যান্য বিভিন্ন দায়িত্বপূর্ণ কাজে RPF সাব-ইন্সপেক্টরদের অন্তর্ভুক্ত করে। RPF সাব-ইন্সপেক্টররা ভারতীয় রেলের কার্যক্রম সুচারুভাবে পরিচালনার জন্য অন্যান্য বিভাগের কর্মীদের সাথে নিয়মিত সহযোগিতা করেন। সরকারী রেলওয়ে পুলিশ সাব-ইন্সপেক্টর স্থানীয় পুলিশ, এবং রেলওয়ের ব্যবস্থাপনার মধ্যে সংযোগ সহজতর করার দায়িত্ব বহন করে। তাদের অন্যান্য দায়িত্বের মধ্যে রয়েছে অপরাধ তদন্ত করা, সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করা, অন্যায়কারীদের গ্রেপ্তার করা, প্রমাণ সংগ্রহ করা, সাক্ষীর বক্তব্য রেকর্ড করা এবং আদালতে আইনি প্রক্রিয়া শুরু করা।

 

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; স্যালারি, সুবিধা এবং ভাতা

রেলওয়ে সুরক্ষা বাহিনীর কনস্টেবল পদের বেসিক পে হল ৭ম পে লেভেল CPC অনুযায়ী ২১,৭০০ টাকা। এছাড়া বিভিন্ন ভাতা যেমন, পরিবহন ভাতা, বাড়ি ভাড়া ভাতা (HRA), নাইট ডিউটি ভাতা, ওভারটাইম ভাতা, রেশন ভাতা ও গ্র্যাচুইটি, পেনশন ও মেডিক্যাল সুবিধা ইত্যাদি দেওয়া হয়।

RRB RPF SI-দের বেসিক পে হল ৭ম পে লেভেল CPC অনুযায়ী ৩৫,৪০০ টাকা। এছাড়া বিভিন্ন ভাতা যেমন, রেশন ভাতা, প্রভিডেন্ট ফান্ড (PF), ওভারটাইম ভাতা, গ্র্যাচুইটি, শিক্ষাগত সহায়তা, ভ্রমণ এবং ট্রান্সফার ভাতা, পাস এবং প্রিভিলেজ টিকেট অর্ডার, নাইট ডিউটি ​​ভাতা, পোষাকের জন্য ভাতা এবং অন্যান্য আর্থিক ভাতা আছে।

 

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; আবেদন পদ্ধতি

পরীক্ষার জন্য আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইন ফর্ম পূরণ করে। অনলাইন আবেদনের সময় প্রার্থীদের প্রথমে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যদি কোনও প্রার্থীর ইতিমধ্যেই একটি অ্যাকাউন্ট করা থাকে, তাহলে তাদের লগ ইন করে এই CEN-এ আবেদন করার জন্য একই একাউন্টের শংসাপত্র ব্যবহার করতে হবে (যেমন, CEN নম্বর RPF 02/2024)। যদি প্রার্থীরা এখন পর্যন্ত অ্যাকাউন্ট তৈরি না করে থাকেন, তাহলে তাদের এই আবেদন পূরণ করার আগে অবশ্যই একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। প্রার্থীদের অ্যাকাউন্ট তৈরির জন্য প্রয়োজনীয় নথি এবং শংসাপত্রগুলি সুব সচেতনভাবে আপলোড করতে হবে কারণ একবার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে আর সংশোধন করা যাবে না। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পরীক্ষার ফি দিতে হবে।  চূড়ান্ত জমা দেওয়া আবেদনপত্র ডাউনলোড করে রাখা উচিত ভবিষ্যতের রেফারেন্সের জন্য। 14 মে 2024 RPF নিয়োগের জন্য আবেদনের শেষ তারিখ। অনলাইন আবেদন ফর্মগুলি RPF ওয়েবসাইট @www.rpf.indianrailways.gov.in-এ পাওয়া যাবে।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; আবেদন ফি

কয়েকটি নির্দিষ্ট বিভাগ ছাড়া সকল প্রার্থীদের জন্য আবেদন ফি হল ৫০০ টাকা। এই ফি থেকে, প্রার্থী কম্পিউটার-ভিত্তিক পরীক্ষায় (CBT) উপস্থিত হওয়ার ব্যাঙ্ক চার্জ কেটে নিয়ে ৪০০ টাকা ফেরত দেওয়া হবে। SC, ST, প্রাক্তন সৈনিক, মহিলা, ট্রান্সজেন্ডার, সংখ্যালঘু, এবং অর্থনৈতিকভাবে অনগ্রসর শ্রেণী (EBC)-র অন্তর্গত প্রার্থীদের জন্য আবেদন ফি হল ২৫০ টাকা। তাদেরও উপস্থিতির পরে ব্যাঙ্ক চার্জ কেটে নিয়ে বাকি টাকা ফেরত দেওয়া হবে। সমস্ত পেমেন্ট অনলাইনে ইন্টারনেট ব্যাঙ্কিং, ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা UPI-এর মাধ্যমে করতে হবে।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; শূন্যপদ

RPF কনস্টেবল এবং SI পদে 2024 সালে নিয়োগের জন্য রেল মন্ত্রক মোট ৪৪৬০টি শূন্যপদ প্রকাশ করেছে। এর মধ্যে ৪২০৮টি শূন্যপদ RPF কনস্টেবলের জন্য এবং ৪৫২টি শূন্যপদ RPF SI-এর জন্য। প্রকাশিত শূন্যপদ পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের জন্যই। মোট শূন্যপদের ১৫% মহিলাদের জন্য সংরক্ষিত। অর্থাৎ কনস্টেবলে (এক্সিকিউটিভ) মোট শূন্য পদের মধ্যে ৩৫৭৭টি পদ পুরুষ প্রার্থীদের জন্য, এবং ৬৩১টি শূন্যপদ মহিলা প্রার্থীদের জন্য বরাদ্দ।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; শিক্ষাগত যোগ্যতা ও বয়সসীমা

যে প্রার্থীরা RPF কনস্টেবল (এক্সিকিউটিভ) পদের জন্য আবেদন করতে চান তাদের মাধ্যমিক পাস বা সমমানের শংসাপত্র থাকতে হবে। সাধারণ প্রার্থীদের জন্য নির্ধারিত বয়স ১/৭/২০২৪ এর হিসাবে ১৮ বছর থেকে ২৮ বছরের মধ্যে।

RPF SI পদের জন্য প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। এই পদের জন্য সাধারণ প্রার্থীদের জন্য নির্ধারিত বয়সসীমা ১/৭/২০২৪ এর হিসেবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। তবে কিছু বিশেষ বিশেষ ক্ষেত্রে সরকারী নিয়ম অনুসারে বয়সের শিথিলকরণ আছে।

 

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; নির্বাচন প্রক্রিয়া 2024

RPF তথা রেলওয়ে প্রোটেকশন ফোর্সে কনস্টেবল এবং সাব-ইন্সপেক্টরের মতো বিভিন্ন পদের প্রার্থীদের একাধিক ধাপে মূল্যায়ন করা হয়, যেমনঃ-

প্রথম পর্যায়: কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা বা CBT। প্রাথমিক অনলাইন পরীক্ষা নেওয়া হয় জেনারেল অ্যাওয়ারনেস, পাটিগণিত, জেনারেল ইনটেলিজেন্স এবং রিজনিং-এই বিষয়গুলির উপর ।

দ্বিতীয় পর্যায়: ফিজিকাল এলিজিবিলেটি টেস্ট বা PET এবং ফিজিকাল মেজারমেন্ট টেস্ট বা PMT। CBT তে উত্তীর্ণ প্রার্থীদের দৌড়, লং জাম্প এবং হাই জাম্পের মতো ক্রিয়াকলাপগুলির মধ্য দিয়ে যাচাই করা হয়। শারীরিক মান পোস্ট অনুযায়ী পরিবর্তিত হয়।

তৃতীয় পর্যায়ঃ ডকুমেন্ট ভেরিফিকেশন বা নথি যাচাই হল এর পরের ধাপ। যোগ্যতা নিশ্চিত করার জন্য প্রার্থীদের প্রয়োজনীয় নথি যাচাই করতে দিতে হবে।

চতুর্থ পর্যায়ঃ মেডিকেল পরীক্ষা।  ডকুমেন্ট ভেরিফিকেশন-এর পরে প্রার্থীদের প্রয়োজনীয় মান পূরণের জন্য মেডিকেল চেক আপ করা হয়।

চূড়ান্ত পর্যায়ঃ মেধা তালিকা প্রকাশ। CBT, PET, PMT, এবং নথি যাচাইকরণের পর মেডিকেল পারফরম্যান্সের উপর ভিত্তি করে মেধা তালিকা তৈরি হয়।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; পরীক্ষার প্যাটার্ন

RPF কনস্টেবল বা SI পদের জন্য প্রথমে একটি কম্পিউটার-ভিত্তিক অনলাইন পরীক্ষা পাস করতে হবে। এই অনলাইন পরীক্ষায় প্রশ্ন হবে MCQ টাইপ। কনস্টেবল পদের জন্য প্রশ্ন মাধ্যমিক স্তরের থেকেই আসে আর এস আই পদের জন্য প্রশ্ন আসে স্নাতক স্তরের থেকে। পরীক্ষার সময়কাল 90 মিনিট। প্রতিটি ভুল উত্তরের জন্য 1/3 নম্বরের নেগেটিভ মার্কিং রয়েছে।

  • RRB RPF কনস্টেবল এবং SI নিয়োগ 2024; CBT পরীক্ষার নম্বর বিভাজন

পাটি গণিত থেকে ৩৫টি প্রশ্নে থাকবে ৩৫ নম্বর, জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং থেকে ৩৫টি প্রশ্নে থাকবে ৩৫ নম্বর এবং জেনারেল অ্যাওয়ারনেস থেকে ৫০ নম্বরের ৫০টি প্রশ্ন থাকবে। অর্থাৎ সর্বমোট ১২০টি প্রশ্নে ১২০ নম্বর বরাদ্দ থাকবে।

রেল মন্ত্রক তার কর্মীদের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য একাধিক সুযোগ সুবিধা দিয়ে থাকে এবং এক্ষেত্রে কর্মজীবনের সাফল্য ও অভিজ্ঞতার ভিত্তিতে পদন্নোতিরও যথেষ্ট সুযোগ আছে। RICE education-এর GENCOM বা WBCS যেকোন কোর্সের শিক্ষার্থীরাই রেল মন্ত্রকের এই পরীক্ষাটি দিতে পারবে। কারণ এখানে যে বিষয়গুলির উপর কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা (CBT) হয় সেগুলো সবই RICE education-এ অত্যন্ত যত্নসহকারে শেখানো হয়।