বাগদেবীর আরাধনায় RICE Education

‘নিভৃতবাসিনী বীণাপাণি অমৃতমূরতিমতী বাণী’-

শিক্ষার্থী যখন সবার থেকে বিচ্ছিন্ন হয়ে গৃহকোণে বই নিয়ে বিসে থাকে তখন কিন্তু সে একা নয়, আসলে সে যুক্ত হয়ে আছে বিদ্যার সেই ‘নিভৃতবাসিনী’ দেবীর সঙ্গে! এমনভাবে যদি ভাবতে পারি তাহলে হয়তো আমাদের পড়াশোনার দিনগুলি এক অন্য মাত্রা স্পর্শ করবে।

পড়াশোনার সঙ্গে যুক্ত বাঙালিমাত্রেই সরস্বতী পুজো সংস্কৃতির অঙ্গ হিসেবে উদযাপন করে। দীর্ঘ ৪০ বছর ধরে সরকারি চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির পড়াশোনার সঙ্গে যুক্ত RICE Education-এর সরস্বতী পুজো ছাত্রছাত্রীদের উৎসাহ উদ্দীপনায় প্রতি বছর সাড়ম্বড়ে পালিত হয়। এই বছরও ১৪ ফেব্রুয়ারি RICE Education-এর হেড অফিসসহ প্রত্যেকটি শাখায় ছাত্রছাত্রীরা বাণীবন্দনায় নিয়োজিত হয়েছে।

সরস্বতী বিদ্যাবুদ্ধিসহ সমস্ত কারুকলার অধিষ্ঠাত্রী। ছাত্রছাত্রীরা নিজেরাই আলপনা এঁকে, দেওয়াল লিখন, ফুলের মালা, পেপারকাটিং দিয়ে সাজিয়ে গুছিয়ে যে পুজোর আয়োজন করেছে তাতে তাদের রুচি, নান্দনিক দৃষ্টিভঙ্গি, শিল্পভাবনা এবং একটি সুন্দর সুস্থ মনের পরিচয় সুচারুরূপে ফুটে উঠেছে। RICE Education-এর আভ্যন্তরীণ কর্মী ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রয়াসে সমস্ত শাখাগুলি স্বতন্ত্রভাবে যে সরস্বতী পুজো করেছে তা সত্যিই খুব সুন্দর।

পুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ভোগ খাওয়া। RICE Education-এ সরস্বতী পুজোর খাওয়াদাওয়া এক এলাহি ব্যাপার! পুজোর দু-এক দিন পরেই এই উপলক্ষ্যে বেলঘড়িয়ার হেড অফিসে হয় এক ঢালাও আয়োজন! সেখানে সবার আমন্ত্রণ। সারাবছর মাথা গুঁজে পড়াশোনা করে যে মুখগুলো এইদিন তা উজ্জ্বল আনন্দে ঝলমল করে ওঠে। বন্ধুরা দলে দলে খাবারের স্টলগুলিতে ভিড় জমায়। সুন্দর রঙীন পোশাকে সজ্জিত এই ছেলেমেয়েগুলোই যে RICE Education-এর প্রাণস্বরূপ এদিন তা স্পষ্ট হয়ে ওঠে চোখের সামনে। থাকে নাচ- গানের আয়োজন, ক্লাসরুমের রাশভারি শিক্ষক হয়ত ছাত্রের অনুরোধে তার গীটারের সঙ্গে গেয়ে ওঠেন দুএক কলি গান। ছাত্রদের প্রিয় শিক্ষক শিক্ষিকারাই খাবার পরিবেশনের দায়িত্বে থাকেন। সুশৃঙ্খল ভাবে কেটে যায় এই আনন্দের দিনটি।

এই মুহূর্তগুলোই তো আবার বছরভর পড়াশোনার অনুপ্রেরণা! দেবীর আশীর্বাদ নিয়ে আবার পড়াশোনা, আবার পরিশ্রম, আবার লক্ষ্য অর্জনের সাধনা- এই তো ছাত্রজীবন! তবে চাকরিপ্রার্থীদের প্রত্যাশা একটু অন্যরকম, আগামী বছর যেন ছাত্র হিসাবে আর নয় লক্ষ্যমাত্রা পূরণ করে একজন সফল মানুষ হিসেবে তারা দেবীর অঞ্জলি দেতে পারে-- RICE Education-এর লক্ষ্যও তাই, শিক্ষার্থীরা যেন যোগ্যতা অনুযায়ী প্রতিষ্ঠিত হয় স্ব স্ব ক্ষেত্রে।